R কিকস্টার্টার - ০৩ R প্রোগ্রাম ও স্ক্রিপ্ট

2 min read

এই পোস্ট থেকে আমরা R প্রোগ্রামিং শুরু করে দিবো। এই পোস্টে আমরা শিখবো কিভাবে R প্রোগ্রাম ও স্ক্রিপ্ট রান করা যায়। শুরুতেই আমরা R প্রোগ্রামিং কে Hello বলবো এবং দেখবো কিভাবে R কোডকে স্ক্রিপ্ট আকারে রান করা যায়।

প্রথম পদ্ধতি - R কনসোলঃ R ইন্সটল দেয়ার সাথে সাথে আমাদের সিস্টেমে R প্রোগ্রামিং করার জন্য একটি কনসোল ইন্সটল হয়ে যায়। এই কনসোলে আমরা R কোড লিখতে ও রান করতে পারবো। যদি লিনাক্স ইউজার হন তাহলে Ctrl+Alt+T চেপে টার্মিনাল ওপেন করুন, আর যদি উইন্ডোজ ইউজার হন তাহলে কমান্ড প্রম্পট (CMD) ওপেন করুন। তারপর R লিখে Enter দিলেই আমাদের সামনে R কনসোল ওপেন হয়ে যাবে। ঠিক নিচের ছবিটির মত-

alt text

এখন আমরা দেখবো কিভাবে R কনসোলে Hello R Programming! ও I’m gonna love you. এই লাইনদুটি প্রিন্ট দিতে হয়। কনসোলে আমরা নিচের কোডটুকু লিখে Enter দিলেই কোডটুকু এক্সেকিউট হয়ে আউটপুট দেখাবে।

কোডঃ

print('Hello R Programming!')
print("I'm gonna love you.")

আউটপুটঃ কোডটুকু লিখে Enter চাপ দিলেই কনসোলে নিচের ছবির মত আউটপুট দেখাবে।

alt text

এখানে [1] “Hello R Programming!” ও [1] “I’m gonna love you. লাইন দুটি হল আমাদের কোডের আউটপুট। [1] দিয়ে বোঝাচ্ছে লাইন নাম্বার।

কোডের ব্যাখ্যাঃ বিষয়টা অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতোই সহজ। R এ কোন কিছু প্রিন্ট করতে হলে print() ফাংশনের ভেতর যা প্রিন্ট করতে চাই তা দিয়ে দিলেই কাজ শেষ। উপরের আউটপুটে Hello R Programming! লেখাটি সিঙ্গেল কোটেশনের (‘ ‘) ভেতর এবং I’m gonna love you. লেখাটি ডাবল কোটেশনের ভেতর (” “) প্রিন্ট দিয়েছি। যদি কোন স্ট্রিং/লেখা প্রিন্ট করতে চান তাহলে print() ফাংশনের ভেতর সিঙ্গেল অথবা ডাবল কোটেশন ব্যবহার করে প্রিন্ট দিতে হবে। আপনার প্রয়োজন অনুযায়ী আপনি সিঙ্গেল/ডাবল কোটেশন ব্যবহার করবেন। ডাবল কোটেশনের সুবিধা হল-যদি ডাবল কোটেশন ব্যবহার করি তাহলে কোটেশনের ভেতর আমি সিঙ্গেল ব্যবহার করতে পারবো। কিন্তু যদি সিঙ্গেল কোটেশনের ভেতর সিঙ্গেল কোটেশন ব্যবহার করতে যাই তাহলে এরর দিবে।

যেমনঃ I’m gonna love you. স্ট্রিংটিতে I’m এর ভেতর একটি সিঙ্গেল কোটেশন ব্যবহৃত হয়েছে তাই আমি পুরো স্ট্রিংটিকে print() ফাংশনের ভেতর ডাবল কোটেশন ব্যবহার করে লিখেছি। তানাহলে কোডে এরর দেখাতো। আপনারা নিজে নিজে এরকম আরো কিছু এক্সপেরিমেন্ট চালিয়ে বিষয়টা বুঝে নিন।

এখন আপনি যদি কনসোলের সব লেখা মুছে ফেলে কনসোল ক্লিয়ার করতে চান তাহলে Ctrl+L চাপুন আর যদি কনসোল থেকে বের হতে চান তাহলে q() লিখে Enter দিন।

 R কিকস্টার্টার